1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

জন্মশতবর্ষ উদযাপনে মৃণাল সেনের চলচ্চিত্র প্রদর্শনী

  • আপডেট টাইম : রবিবার, ১৪ মে, ২০২৩
  • ৭২ বার পঠিত

 

বিনোদন ডেস্ক:আজ বিশ্ববরেণ্য বাঙালি চলচ্চিত্রকার মৃণাল সেনের শততম জন্মদিন। বিশেষ এ দিনে কিংবদন্তি নির্মাতার স্মরণে চলচ্চিত্র প্রদর্শনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। এছাড়া থাকছে স্মরণসভা ও আলোচনা অনুষ্ঠান। মৃণাল সেনের জন্ম শতবর্ষ উপলক্ষে এ আয়োজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত হবে।

আজ দুপুর ১২টায় ‘ইন্টারভিউ’ চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে শুরু হয় দুইদিনব্যাপী এ আয়োজন। বেলা ৩টায় ছিল বাংলা চলচ্চিত্র ‘কলকাতা ৭১’। প্রথম দিনের শেষ প্রদর্শনী সন্ধ্যা ৭টায় থাকবে চলচ্চিত্র ‘পদাতিক’। এ দিন বিকাল ৪টায় মৃণাল সেনের স্মরণে আয়োজিত সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সাদিয়া খালিদ রীতি, আকরাম খান, জাহিদুর রহিম অঞ্জন প্রমুখ। এছাড়া আলোচনা সভায় উপস্থিত দর্শকরা তাদের অভিব্যক্তি প্রকাশ করতে পারবেন।

আয়োজনের দ্বিতীয় দিন আগামীকাল বেলা ৩টায় প্রদর্শিত হবে চলচ্চিত্র ‘অকালের সন্ধানে’ ও বিকাল সাড়ে ৫টায় থাকবে ‘ভুবন সোম’। সর্বশেষ সন্ধ্যা সাড়ে ৭টায় ‘অন্তরীণ’ চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে আয়োজনের পর্দা নামবে। আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত। সম্পূর্ণ বিনামূল্যে উপভোগ করা যাবে চলচ্চিত্রগুলো।

আয়োজনের বিষয়ে ঢাবি চলচ্চিত্র সংসদের সহতথ্য ও যোগাযোগ সম্পাদক মো. ফারহান সাকিব আলভী বলেন, ‘‌বাংলা ভাষার চলচ্চিত্রের প্রসঙ্গে কথা বলতে হলে যে ক’জন নির্মাতার কথা উঠে আসে, তার মধ্যে মৃণাল সেন অন্যতম। এ মহান চলচ্চিত্রকারের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও তার অমর সৃষ্টিগুলোর সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এ আয়োজনের উদ্যোগ নিয়েছে।’

কালজয়ী চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেন ১৯২৩ সালে আজকের এ দিনে ফরিদপুর জেলা শহরের সদর এলাকার ঝিলটুলিতে জন্মগ্রহণ করেন। ফরিদপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করার পর তিনি কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কাণ্ডারি হয়ে ওঠেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..